৮:০৯ এএম, ২৮ জানুয়ারী ২০২১, বৃহস্পতিবার | | ১৪ জমাদিউস সানি ১৪৪২

Developer | ডেস্ক

ভারত-চীন উদ্যোগী হলেই রোহিঙ্গাদের ফেরত পাঠানো সম্ভব: ড. এ কে আব্দুল মোমেন

১১ জানুয়ারী ২০২১, ০৬:৫৭


ভারত ও চীন উদ্যোগী হলেই রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠানো সম্ভব বলে মনে করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। 

তিনি আরও বলেছেন, দীর্ঘদিন বাস্তুচ্যুত থাকায় রোহিঙ্গারা সন্ত্রাসী কার্যক্রমে যুক্ত হয়ে যেতে পারে।  এতে বাংলাদেশের সঙ্গে মিয়ানমারসহ পুরো অঞ্চলটি ক্ষতিগ্রস্ত হতে পারে। 

সোমবার রাঙামাটিতে বঙ্গবন্ধু অ্যাডভেঞ্চার উৎসবের উদ্বোধন করে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন। 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আজ প্রায় সাড়ে তিন বছর হচ্ছে মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নেবে বলে রাজি হয়েছে।  কিন্তু মায়ানমারের আন্তরিকতার অভাবে রোহিঙ্গাদের ফেরত পাঠানো সম্ভব  হচ্ছে না।  সেজন্য এখনো পর্যন্ত একজনও রোহিঙ্গা যায়নি। 

রোহিঙ্গাদের প্রত্যাবাসনে ভারত ও চীনের উদ্যোগের প্রয়োজনের কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই সমস্যা সমাধানের জন্য প্রতিবেশী ভারত ও চীনকে এগিয়ে আসতে হবে।  যেহেতু দেশদুটির সেখানে প্রচুর বিনিয়োগ রয়েছে। 

বঙ্গবন্ধু অ্যাডভেঞ্চার উৎসব

পার্বত্য চট্টগ্রামে পর্যটনের সম্ভাবনাকে কাজে লাগানো এবং অ্যাডভেঞ্চার ট্যুরিজমকে জনপ্রিয় করে তুলতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ও বাংলাদেশ অ্যাডভেঞ্চার ফাউন্ডেশন বঙ্গবন্ধু অ্যাডভেঞ্চার উৎসবের আয়োজন করেছে। 

এই উৎসবে তিন পার্বত্য জেলার বিভিন্ন পাহাড় এলাকায় ট্রেইল রান ও পেলিং, কানিওনিং, কায়াকিং, ট্রেকিং, রোপ কোর্স, কেভ ডিসকভারি, হাইকিং ও ট্রেইল রান, ট্রেজার হান্ট, হাইকিংসহ ইত্যাদি অ্যাডভেঞ্চার ইভেন্টে অংশগ্রহণ করবেন প্রতিযোগীরা।  দেশের বিভিন্ন জায়গা থেকে ১০০ জন অ্যাডভেঞ্চারে অংশ নিচ্ছেন।