৬:১৮ পিএম, ২০ অক্টোবর ২০২০, মঙ্গলবার | | ৩ রবিউল আউয়াল ১৪৪২

Developer | ডেস্ক

'রংপুরে নারী হস্তশিল্প পুড়ে ছাই হয়ে গেল'

০৯ অক্টোবর ২০২০, ০৮:৪৯


আগুনে পুড়ে গেছে রংপুরের মিঠাপুকুরের বলদিপুকুরের এক হাজার হতদরিদ্রের জীবিকার অবলম্বন। এসব হতদরিদ্র নারী ওই এলাকার বেসরকারি সংস্থা ইসলামিক রিলিফের উপকারভোগী ছিলেন। 

রংপুর ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক একেএম সামসুজ্জোহা জানান, বৃহস্পতিবার রাত সাড়ে ১০ টায় ইসলামিক রিলিফের ক্যাম্পাসের ভিতরের নাওয়ার হস্তশিল্প উৎপাদন ও বিপনন কারখানায় আগুনের সূত্রপাত হয়।  খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট ২ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রেণে আনে।  প্রাথমিকভাবে বৈদ্যতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। 

ওই এনজিওটির অধীনে নাওয়ার মহিলা সমবায় সমিতি লিমিটেডের মাধ্যমে কারখানায় উৎপাদিত পোশাক প্রায় এক হাজার মহিলার মাধ্যমে বাজারজাত করা হতো।  যা দিয়ে জীবিকা নির্বাহ করতেন তারা।  এছাড়াও কারখানায় প্রায় ৬০ জন মহিলা শ্রমিক সার্বক্ষণিক কাজ করতেন। 

সমিতির সভানেত্রী মাকসুরা জানিয়েছেন, আগুনে পুড়ে যায় ও কারখানায় থাকা ৭ লাখ টাকার তৈরি বিভিন্ন ধরনের পোশাক ও কাঁচামাল, দেড় লাখ টাকার সুতা, ৪০টি সেলাই মেশিন, একটি কম্পিউটার, আসববাবপত্র, ত্রাণের পোশাক ও অফিসিয়াল কাগজপত্র।  এতে কর্মহীন হয়ে পড়লেন ওই হস্তশিল্পের সাথে জড়িত প্রায় এক হাজার দুস্থ মহিলা। 

নিরাপত্তাকর্মী আবু বকর সিদ্দিক জানান, সাড়ে ১০ টার দিকে আগুনের সূত্রপাত হয।  ফায়ার সার্ভিসকে খবর দিলে তারা এসে দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নেভায়।