৭:৪৩ পিএম, ১৫ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার | | ৩ রমজান ১৪৪২

Developer | ডেস্ক

শেয়ারবাজার খোলা থাকবে লকডাউনে

০৪ এপ্রিল ২০২১, ০৭:৩৯


করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে সোমবার (৫ এপ্রিল) থেকে সারা দেশ এক সপ্তাহের জন‌্য লকডাউনে থাকবে।  তবে এ সময়ে যেহেতু ব্যাংক খোলা থাকবে, সেহেতু শেয়ারবাজারও খোলা রাখা হবে। 

শনিবার (৩ এপ্রিল) দুপুরে লকডাউন ঘোষণার পর উভয় স্টক এক্সচেঞ্জ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে শেয়ারবাজার খোলা থাকার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।  এ বিষয়ে গুজবে কান দিয়ে বিনিয়োগকারীদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন শেয়ারবাজার সংশ্লিষ্টরা। 

লকডাউন ঘোষণা আসার আগে শেয়ারবাজার খোলা রাখার বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা দেয় শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।  পাশাপাশি বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলামও লকডাউনে শেয়ারবাজারে লেনদেন চলার বিষয়টি রাইজিংবিডিকে নিশ্চিত করেছেন। 

ডিএসই'র প্রকাশক ও জনসংযোগ বিভাগের উপ-মহাব্যবস্থাপক মো. শফিকুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ‘কোভিড-১৯ মহামারিকালসহ যে কোনো সময়ে ব্যাংকিং কার্যক্রম চালু থাকলে, বিনিয়োগকারীদের স্বার্থে পুঁজিবাজারের লেনলেন চালু থাকবে। ’ এ ব্যাপারে বিনিয়োগকারীদের কোনো গুজবে কান না দেওয়ার পরামর্শ দেন তিনি। 

এদিকে, সিএসইর জনসংযোগ কর্মকর্তা তানিয়া বেগম বলেন, ‘বিএসইসি যে নির্দেশনা দিয়েছে, সেই নির্দেশনা অনুযায়ী ডিএসইর মতো সিএসইতে লেনদেন কার্যক্রম চলবে। ’

করোনার কারণে গত বছরের ২৬ মার্চ থেকে সরকার সাধারণ ছুটি ঘোষণা করলে শেয়ারবাজারে লেনদেন বন্ধ ঘোষণা করা হয়।  ওই সময় একটানা ৬৬ দিন লেনদেন বন্ধ ছিল।  দীর্ঘ ওই ছুটির পর ৩১ মে থেকে পুনরায় লেনদেন চালু হয়।