১:০৫ পিএম, ২৩ জানুয়ারী ২০২১, শনিবার | | ৯ জমাদিউস সানি ১৪৪২

Developer | ডেস্ক

স্থানীয় সরকার বিভাগের সঙ্গে আইসিটি হাব স্থাপনে চুক্তি

২৮ ডিসেম্বর ২০২০, ০৮:১২


দেশের প্রান্তিক জনগণকে উপজেলা পর্যায়ে দ্রুত সেবা দিতে উপজেলায় পরিষদ কমপ্লেক্স ভবনে তথ্যপ্রযুক্তি অবকাঠামো ‘আইসিটি হাব’ স্থাপনে স্থানীয় সরকার বিভাগের সঙ্গে চুক্তি সই করেছে তথ্য ও যোগাযাযোগ প্রযুক্তি বিভাগ। 

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এ সমঝোতা স্মারকে সই করেন। 

রোববার (২৭ ডিসেম্বর) সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলনকক্ষে এ চুক্তি সই করা হয়। 

অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, দেশের ৬ হাজার ৬৬২টি ডিজিটাল সেন্টার থেকে প্রতি মাসে ৬০ লাখ মানুষ ২৭০ রকমের সেবা পাচ্ছে।  এক মন্ত্রণালয়ের সঙ্গে আরেক মন্ত্রণালয়ের সমন্বয়ের মাধ্যমে দ্রুততার সঙ্গে সরকারের সেবা পৌঁছে দেওয়া সম্ভব তার অন্যন্য উদাহারণ হচ্ছে ইউনিয়ন ডিজিটাল সেন্টার। 

প্রতিমন্ত্রী বলেন, আগামীতে প্রযুক্তি বিশ্বে নেতৃত্ব দেওয়ার জন্য প্রশাসনকে তৈরি করতে চাই, জনগনকে সেবা দিতে চাই।  এজন্য ৫ হাজার ৮৮৮ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্পে হাতে নেওয়া হয়েছে।  এ প্রকল্পের মধ্যে ৫৫৫ টি ডিজিটাল সার্ভিস এমপ্লয়মেন্ট অ্যান্ড ট্রেনিং সেন্টার স্থাপন করা হবে।  উপজেলায় ৪৯১টি, জেলা পর্যায়ে ৬৪টি এ স্থাপনা হবে।  প্রতিটি উপজেলায় ১ কোটি ৪০ লাখ টাকা করে মোট ৭০৬ কোটি টাকা খরচ হবে। 

আমাদের নতুন একটি প্রজেক্ট স্টাইলিশ ডিজিটাল কানেকটিভিটি (ইডিসি), আমার গ্রাম আমার শহর, তারুণ্যর শক্তি বাংলাদেশের সমৃদ্ধি এবং প্রযুক্তি ব্যবহার করে দুর্নীতিমুক্ত সমৃদ্ধ বাংলাদেশ এ তিনটি বিষয়কে প্রাধ্যান্য করে এ প্রকল্প নেওয়া হয়েছে। 

পলক বলেন, স্থানীয় সরকার বিভাগ এ সুযোগ দেওয়াতে খরচ ৫ গুন কমে যাচ্ছে।  নতুন জমি ও ভবন উঠাতে অনেক খরচ হতো।  বর্তমানে যে চারতলা উপজেলা পরিষদ ভবন আছে তার ঊধ্বমূখী সম্প্রসারণ করে স্থানীয় সরকার প্রকৌশন অধিদপ্তরকে দিয়ে ৪ হাজার বর্গফুটের ৫৫৫ টি ডিজিটাল সার্ভিস এমপ্লয়মেন্ট অ্যান্ড ট্রেনিং সেন্টার স্থাপন করবো।  পাশাপাশি প্রান্তিক পর্যায়ে এক লাখ ৯ হাজার ২৪৪ টি সরকারি প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠানে ফাইবার ব্রডব্যান্ড সংযোগ দেওয়া হবে এ প্রকল্পের আওতায়।