৩:৩১ এএম, ২৮ মে ২০২০, বৃহস্পতিবার | | ৫ শাওয়াল ১৪৪১

Developer | ডেস্ক

'সীমান্ত দিয়ে ভারতীয় চাল আসছে'

১০ মে ২০২০, ০৩:২৪


পশ্চিমবঙ্গ সীমান্ত দিয়ে ভারতের চাল আসছে বাংলাদেশে।  সীমান্ত বেশকিছু ট্রাক অপেক্ষা করে আছে।  পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অনুমতি মিললেই চালবোঝাই এসব ট্রাক প্রবেশ করবে বাংলাদেশে।  এ বিষয়ে রাজ্য প্রশাসনকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে।  ভারতের ইকোনমিক টাইমস গত ৮ মে এ খবর প্রকাশ করেছে। 

প্রতি্বেদনে বলা হয়েছে, নিজেদের সীমান্ত ব্যবহার বাংলাদেশে চাল আসতে দিতে চায় না পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।  তাদের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে গিয়ে কঠিন অবস্থান গ্রহণ করেছে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়।  রাজ্যটির প্রধান সচিবকে স্থলবন্দর দিয়ে চাল পরিবহন সংক্রান্ত প্রয়োজনীয় অনুমতিপত্র দিতে নির্দেশ দিয়েছে।  এমন নির্দেশ সত্ত্বেও সীমান্ত দিয়ে চাল বাংলাদেশে প্রবেশ করতে পারছে না। 

সংশ্লিষ্ট ব্যবসায়ীরা বলছেন, চালবোঝাই ট্রাক পশ্চিমবঙ্গ-বাংলাদেশ সীমান্তে আটকে থাকায় মালবাহি কোম্পানিগুলোর প্রতিদিন লোকসান গুণতে হচ্ছে।  ২০ মের পর ট্রাকগুলো বাংলাদেশে প্রবেশ করতে পারে বলে ধারণা করা হচ্ছে।  

পাঞ্জাব থেকে বাংলাদেশ বাসমতি চাল, হরিয়ানা থেকে গোবিন্দভোগ এবং পশ্চিমবঙ্গ থেকে অন্যান্য চাল আমদানি করে বাংলাদেশ।  সীমান্ত দিয়ে চাল ঢুকতে না পারলেও চট্টগ্রাম বন্দর দিয়ে এরইমধ্যে ভারতীয় চাল বাংলাদেশে প্রবেশ করেছে। 

পশ্চিমবঙ্গ সরকার করোনার কারণে ৬ মাস ফ্রি রেশন দেওয়ার ঘোষণা দিয়েছে।  এরপরই রাজ্যটিতে বিভিন্ন জাতের চালের দাম কমে গেছে।  বাংলাদেশে চাল রফতানি শুরু হলে পশ্চিমবঙ্গে চালের দাম বেড়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন সেখানকার ব্যবসায়ীরা।