৫:২৮ এএম, ১৯ সেপ্টেম্বর ২০২০, শনিবার | | ১ সফর ১৪৪২

Developer | ডেস্ক

সাময়িকভাবে অব্যাহতি প্রদান ইসির দু'ডাটা এন্ট্রি অপারেটরকে

১৪ সেপ্টেম্বর ২০২০, ১২:০০


জাল এনআইডি তৈরীর সাথে জড়িত থাকার অভিযোগে গোয়েন্দা পুলিশের হাতে গ্রেফতার সবুজবাগ ও গুলশান থানা নির্বাচন অফিসে আউটসোর্স ডাটা এন্ট্রি অপারেটর সিদ্ধার্থ শঙ্কর সূত্রধর ও আনোয়ারুল ইসলামকে সাময়িকভাবে অব্যাহতি প্রদান করেছে বাংলাদেশ নির্বাচন কমিশনের আইডিয়া প্রকল্প।  ইসির এনআইডি বিভাগ থেকে জারিকৃত এক আদেশ থেকে এই তথ্য জানা যায়। 

উক্ত ঘটনা তদন্তে একটি তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাইদুল ইসলাম। 

আইডিইএ প্রকল্পের উপ-পরিচালক বলছেন, তদন্তে দোষী সাব্যস্ত হলে প্রকল্পের এই দুই ডাটা এন্ট্রি অপারেটর অপারেটরকেই স্থায়ীভাবে বহিষ্কার করা হবে।  পাশাপাশি এই ঘটনার সাথে অন্য কেউ জড়িত থাকলে তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেয়ার হুশিয়ারি উচ্চারণ করেছেন এনআইডি নিবন্ধন অনুবিভাগ এর মহাপরিচালক। 

অব্যাহতি প্রদান চিঠিতে বলা হয়েছে, ডাটা এন্ট্রি অপারেটর সিদ্ধার্থ শঙকর সূত্রধর গত ১ মার্চ ২০২০ থেকে সবুজবাগ থানা নির্বাচন অফিসে কর্মরত।  গত ১০ সেপ্টেম্বর থেকে অফিস কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কর্মস্থলে অনুপস্থিত আছেন।  একই ভাবে গুলশান থানা নির্বাচন অফিসে আনোয়ারুল ইসলামও নিয়োগপ্রাপ্ত।  খোঁজ নিয়ে জানা গেছে, দ্বৈত, জাল ও ডুপ্লিকেট এনআইডি কার্ড তৈরী করে দেয়ার অপরাধে ১০ সেপ্টেম্বর দুপুরে ঢাকা মহানগর গোয়েন্দা পুলি, (ডিবি) দুউজনকে গ্রেফতার করেছে।  গত ১৩ সেপ্টেম্বর থেকে তাকে সাময়িকভাবে অব্যাহতি দেয়া হলো।  পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই আদেশ বলবৎ থাকবে।