১০:৩৯ এএম, ৮ এপ্রিল ২০২০, বুধবার | | ১৪ শা'বান ১৪৪১

Developer | ডেস্ক

হতদরিদ্রদের পাশে চবি শিক্ষার্থীরা

২৬ মার্চ ২০২০, ০৭:০৪


‘দূরে থেকে পাশে দাঁড়াই, অনাহারীর আহার যোগাই’ এই স্লোগান নিয়ে সমাজের অসহায় শ্রেণির পাশে দাঁড়িয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগের শিক্ষার্থীরা। 

বুধবার ২৫ শে মার্চ চট্টগ্রাম শহরের ২নং গেইট, জিইসি, লালখান বাজার এবং টাইগারপাস এলাকার প্রায় ২৫০ জন হতদরিদ্র রিকশা ও ভ্যান চালককে নিত্য প্রয়োজনীয় দ্রব্য ও করোনা সচেতনতায় পরিচ্ছন্নতা সামগ্রী প্রদান করেন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।  এ সময় ২৫০ টি প্যাকেটে মোট ৬০০ কেজি চাল, ১২৫ কেজি ডাল, ৪০০ কেজি আলু,৪০০ পাতা নাপা ট্যাবলেট, ৬০০ টি খাবার স্যালাইন, ৪০০ টি সাবান ও ৪০০ টি মাস্ক বিতরণ করা হয়। 

উদ্যোক্তারা জানান, সম্প্রতি নভেল করোনা ভাইরাস এর মহামারী রূপ ঠেকাতে পুরো বিশ্ব হিমশিম খাচ্ছে।  সমস্ত দেশ লকডাউন অবস্থায় সবচেয়ে বেশি ভোগান্তিতে রয়েছেন দিনমজুর ও খেটেখাওয়া মানুষেরা।  তাঁদের সচেতনতা ও অর্থ উপার্জনের উৎসের অপ্রতুলতার দিকটি বিবেচনা করে এ উদ্যোগ নেওয়া। 

বিভাগের শিক্ষার্থীদের সংগঠন ব্যাংকিং ফেলোজ ফর লিডারশীপ ডেভেলপমেন্ট (বিএফএলডি) এর উদ্যোগে প্রাথমিকভাবে চাল, ডাল, আলু, ঔষধ, সেলাইন, সাবান, মাস্ক ক্রয় করা হয়।  এর সাথে কয়েকজন সমাজ সেবকের অর্থায়নে প্রতিটি পরিবারের জন্য ৩ কেজি চাল, আধা কেজি ডাল, ২ কেজি আলু, প্রয়োজনীয় ওষুধ, স্যালাইন, ২টি জীবাণুনাশক সাবান, ২ টি মাস্ক ইত্যাদি সহযোগে ২৫০ প্যাকেট সামগ্রী বিতরণ করা হয়। 

প্রজেক্টটি বাস্তবায়নে সার্বিক সহযোগিতায় ছিলেন বিভাগের প্রভাষক এবং বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মোহাম্মদ রিফাত রহমান সহ সকল শিক্ষকবৃন্দ।  প্রজেক্টটি বাস্তবায়নে আবিদ আরমান, মাহফুজুর রহমান, রাফসান, সাকিব, রায়হান, আতকিয়া সুবাত, জাবেদ, মিনহাজ, আশরাফসহ বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা অবদান রাখেন। 

প্রজেক্টের সমন্বয়ক এবং চবি ব্যাংকিং বিভাগের প্রভাষক ও সহকারী প্রক্টর রিফাত রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে জাতির ক্রান্তিলগ্নে মানবতার পাশে দাঁড়ানো উচিত।  আমরা সে অনুভূতি থেকেই অসহায় মানুষদের পাশে দাড়িয়েছি।  শুধু ব্যাংকিং বিভাগই নয় বৈশ্বিক এ বিপর্যয়ে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের শিক্ষক -শিক্ষার্থীদের দুস্থ মানবতার সাহায্যার্থে এগিয়ে আসা উচিত।