১:১৯ পিএম, ১৫ আগস্ট ২০২০, শনিবার | | ২৫ জ্বিলহজ্জ ১৪৪১

Developer | ডেস্ক

এই প্রথম সাইড ডোর রেল কন্টেনারে আমদানি শুরু বেনাপোল দিয়ে

২৬ জুলাই ২০২০, ০৮:৫০


আঃ জলিলঃ  স্বাধীনতার ৪৯ বছর পর দেশের বৃহত্তর স্থলবন্দর বেনাপোল দিয়ে ভারত থেকে এই প্রথম সাইড ডোর রেল কন্টেইনারে কমার্শিয়াল পণ্য আমদানি বাণিজ্য শুরু হয়েছে।  এতে করে ব্যবসায়ীরা যেমন লাভবান হবে তেমনি রেলের ও রাজস্ব বাড়বে বলে জানান কাস্টমস কতৃপক্ষ।  

রোববার (২৬ জুলাই) দুপুরে ভারত থেকে ৫০ টি সাইড ডোর রেল কন্টেইনারে করে  ৬'শ ৪০ মেট্রিক টন  কমার্শিয়াল পণ  বেনাপোল বন্দরে প্রবেশ করেছে।  

বেনাপোল সিএন্ডএফ অ্যাসোসিয়েশন সভাপতি মফিজুর রহমান সজন জানান, যেহেতু ট্রাকে করে পেট্রাপোল- বেনাপোল বন্দর দিয়ে মালামাল কম আসতো।  এজন্য দুই দেশের সরকারের সিদ্ধান্ত অনুযায়ী রেল ওয়াগানের পাশাপাশি সাইড ডোর কন্টেইনারে মালামাল আমদানি শুরু হয়েছে।  আগে রেলে মালামাল আসলে সেটা খালাসের জন্য বেনাপোল স্টেশনে কাগজ পএের আনুষ্ঠানিক শেষ করে যশোরের নওয়াপাড়ায় গিয়ে মালামাল খালাস করতে হতো।  

তিনি আরো জানান, এই প্রথম রেলের সাইড ডোর কন্টেইনারের মালামাল বেনাপোল বন্দর থেকে খালাস হবে।  এছাড়া  বর্তমানে বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে ট্রাক, রেল ওয়াগান ও সাইড ডোর রেল কন্টেইনারে পণ্য আমদানি হচ্ছে।  এই ভাবে তিন দিক দিয়ে যদি বেনাপোল বন্দরে পণ্য আমদানি হয় তাহলে আগামী বছর বেনাপোল কাস্টমস হাউজে ১০ হাজার কোটি টাকা রাজস্ব আহরন হবে বলে তিনি মনে করেন। 

বেনাপোল কাস্টমস হাউজের কমিশনার আজিজুর রহমান  জানান, আমরা এই প্রথম বেনাপোল বন্দর দিয়ে সাইড ডোর রেল কন্টেইনারের মাধ্যমে পণ্য হ্যান্ডেলিং করছি।  এবং ভারত থেকে যতো পণ্য বাংলাদেশে আমদানি হবে সবই বেনাপোল বন্দর দিয়ে এই সাইড ডোর রেল কন্টেইনারের মাধ্যমে আমদানি করতে পারবে ব্যবসায়ীরা।