৮:০১ পিএম, ১৫ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার | | ৩ রমজান ১৪৪২

Developer | ডেস্ক

মিজানুর রহমান তোতার কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন

সাংবাদিকদের সাহিত্য চর্চা জরুরি-এ এম এম বাহাউদ্দীন

২৭ মার্চ ২০২১, ০৮:১৫


দৈনিক ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীন বলেছেন, সাংবাদিকদের সাহিত্য চর্চা জরুরি।  একজন চৌকষ সাংবাদিককে অবশ্যই ভাষার উপর দক্ষ হতে হয়।  সাহিত্য চর্চার মাধ্যমেই সেটা অর্জন করা সম্ভব।  শনিবার সাংবাদিক মিজানুর রহমান তোতার লেখা ‘দিবানিশি স্বপ্নের খেলা’ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি অংশ নিয়ে তিনি এ কথা বলেন। 

ইনকিলাব সম্পাদক বলেন, নিজেকে গঠনের জন্য একজন সাংবাদিককে উপন্যাস, গল্প, কবিতা যেমন পড়তে হবে তেমনি নাটক-সিনেমাও দেখতে হবে।  সাংবাদিকরা লিখেই যে কোন বই বা সিনেমাকে সারা বিশ্বে আলোচিত করে, বিখ্যাত করে।  সাংবাদিকরা যখন রিপোর্ট লিখবে তখন সে আবেগহীন নির্মোহ হয়ে লিখবে।  তবে কোন ঘটনাকে একজন সাংবাদিক যখন অবলোকন করবে তখন সে তার আবেগ দিয়ে, হৃদয় দিয়ে সে ঘটনাকে ধারণ করবে।  তা না হলে পাঠকের হৃদয়গ্রাহী করে সেটা উপস্থাপন করা সম্ভব হবে না। 

তিনি বলেন, মিজানুর রহমান তোতা সাংবাদিকতার পাশাপাশি সাহিত্য চর্চা অব্যাহত রেখেছেন।  আসলে যশোরের মানুষ হিসাবে তার ভাষা সুন্দর এবং তিনি আবেগি।  তার নতুন কাব্যগ্রন্থ ‘দিবানিশি স্বপ্নের খেলা’ নামটি খুবই সুন্দর।  তিনি তার এই সাহিত্য চর্চা অব্যাহত রাখবেন এটাই আমি প্রত্যাশা করি। 

মতিঝিলে দৈনিক ইনকিলাব ভবনে সম্পাদকের কক্ষে অনুষ্ঠিত মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, পরিচালক (প্রশাসন) আব্দুল কাদের, সহকারি সম্পাদক মুনশী আবদুল মাননান, বার্তা সম্পাদক সাকির আহমদ ও বিশেষ সংবাদদাতা রফিক মুহাম্মদ।  এ ছাড়া কাব্যগ্রন্থের রচয়িতা সাংবাদিক মিজানুর রহমান তোতা ও তার পরিবারের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।  সহকারি সম্পাদক মেহেদী হাসান পলাশ অনুষ্ঠানটি পরিচালনা করেন। 

সংক্ষিপ্ত বক্তব্যে মুনশী আবদুল মাননান বলেন, ফকির লালন, পাগলা কানাই, কবি গোলাম মোস্তফা, কবি ফররুখ আহমদের মতো বিখ্যাত ব্যক্তিদের জন্ম যশোরে।  মিজানুর রহমান তোতাও সেই মাটির একজন আলোকিত সন্তান।  বিভিন্ন বিষয়ে তিনি বই লিখেছেন।  তার লেখা মাঠ সাংবাদিকতা গ্রন্থটি সর্বমহলে নন্দিত। 
সাকির আহমদ বলেন, যারা সাংবাদিকতা করেন তারা কাঠকোট্টা হন, হৃদয়হীন হন।  সাংবাদিক মিজানুর রহমান তোতা তার ব্যতিক্রম।  তার হৃদয় আছে।  আর সে হৃদয় দিয়ে তিনি নতুন কিছু সৃষ্টি করেন। 

মিজানুর রহমান তোতার জামাতা আবুল কালম আজাদ বলেন, সাহিত্য চর্চার মাধ্যমে তিনি ভালো থাকেন, সুখে থাকেন।  তার ভালো থাকা, সুখে থাকাটা আমাদেরও ভাল লাগে।  তাই উনার সাহিত্য চর্চা অব্যাহত থাক, আরও নতুন নতুন বই প্রকাশিত হোক এটাই আমরা কামনা করি। 

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সাংবাদিক ও কবি মিজানুর রহমান তোতা মাননীয় সম্পাদকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।  এ ছাড়া যারা উপস্থিত সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও ধন্যবাদ জানান। 

মিজানুর রহমান তোতা টানা চার দশক ধরে সাংবাদিকতা পেশায় জড়িত।  বর্তমানে তিনি দৈনিক ইনকিলাবে যশোর ব্যুরো চিফ হিসেবে কর্মরত আছেন।  সাংবাদিকতার উপরে তার লেখা মাঠ সাংবাদিকতা এবং আত্মজৈবনিক গ্রন্থ ‘ক্ষত বিক্ষত বিবেক’ সর্বমহলে সমাদৃত হয়েছে।  দিবানিশি স্বপ্নের খেলা কাব্যগ্রন্থে প্রেম-বিরহ তথা রোমান্টিক কবিতার মিলন ঘটিয়েছেন।